• ঢাকা,বাংলাদেশ
  • বুধবার | ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | বর্ষাকাল | দুপুর ১২:৩৯
  • আর্কাইভ

লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন ১১ এপ্রিল

৬:৫৩ অপরাহ্ণ, মার্চ ০৩, ২০২১

প্রবাহ ডেস্কঃ লক্ষ্মীপুর-২ আসন (রায়পুর এবং সদর আংশিক) আসনের উপ-নির্বাচন আগামী ১১ এপ্রিল অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন আজ বুধবার এ তফসিল ঘোষণা করেছে।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ১৮ মার্চ। মনোনয়নপত্র যাচাইবাছাই ১৯ মার্চ। প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ। এ আসনের উপনির্বাচনে ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে এই উপনির্বাচনের রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

তফসিল ঘোষণা কালে ইসির সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনের আশা করছে কমিশন।

তিনি জানান, এই দিন ১১টি পৌরসভা ৩৭১টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে ২২ ফেব্রুয়ারি সংসদ সচিবালয় পাপুলের সংসদ সদস্য পদ বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে গত ২৮ জানুয়ারি থেকে তার পদ শূন্য দেখানো হয়েছে।

সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘কুয়েতে ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শহিদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য পদে থাকার যোগ্য নয়। সেই কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি হতে তার আসন শূন্য হয়েছে।’

ঘুষ দেয়ার মতো ফৌজদারি অপরাধে চার বছরের সাজাপ্রাপ্ত হয়ে কুয়েতের কারাগারে এখন পাপুল বন্দি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র এমপি ছিলেন তিনি।

শহিদ ইসলাম পাপুলকে চার বছরের কারাদণ্ডের পাশাপাশি ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা জরিমানা করেছেন। তবে তার বিরুদ্ধে আনা মানব ও অর্থপাচারের অভিযোগে শাস্তি এখনও ঘোষণা করা হয়নি।

ত বছর ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) পাপুলকে সেদেশে গ্রেফতার করে। তখন থেকে এমপি পাপুল কুয়েতের কারাগারে বন্দি।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com