• ঢাকা,বাংলাদেশ
  • বুধবার | ২৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | শরৎকাল | সকাল ৮:১৯
  • আর্কাইভ

লক্ষ্মীপুরে শত্রুতার কাঁটাতারে আটকে চলাচলে অবরুদ্ধ একটি পরিবার

৯:২৩ অপরাহ্ণ, ফেব্রু ১৮, ২০২০

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুর সদরের পশ্চিম লক্ষ্মীপুর এলাকায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে বসতঘরের সামনে কাঁটাতারের বেড়া দিয়ে একটি পরিবারকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ পাওয়া গেছে। প্রবাসফেরত  স্থানীয় আবুতাহের এর পরিবার এমন অভিযোগ করেছেন। প্রতিবেশী প্রভাবশালী আব্দুল গফুর নামের পুলিশের অবসরপ্রাপ্ত এক কর্মকর্তার বিরুদ্ধে এ অভিযোগ।

ওই প্রভাবশালী প্রতিপক্ষের শত্রুতার কাটাতারে আটকা পড়ে আবুতাহের পরিবার গত ১১ ফেব্রুয়ারী  থেকে নির্বিঘ্ন চলাচলের সুবিধাবঞ্চনার কবলে পতিত হয়। এতে করে প্রাত্যহিক জীবনমানে সামাজিক অধিকার বঞ্চনার শিকারও হয় ওই পরিবারের বিভিন্ন বয়সী ১০ সদস্য।

এদের মধ্যে পরিবারটির কলেজ পড়–য়া দুই শিক্ষার্থী কলেজে যাতায়াত সুবিধা হারিয়ে শিক্ষাজীবন নিয়ে আশংকাগ্রস্থ হয়ে পড়ে। বসতঘরে স্বাভাবিক চলাচলে অবরুদ্ধ অবস্থা থেকে তাদেরকে অবমুক্তি পেতে স্থানীয় জনপ্রতিনিধির সহযোগীতা চাওয়ার পর তার (প্রতিনিধির) উদ্যোগও ব্যার্থ হয়ে পড়ে বলে জানা যায়। অভিযুক্ত আব্দুল গফুরের পুলিশের সাবেক কর্মকর্তা পরিচয়ের প্রভাবের কাছে স্থানীয়রা দীর্ঘদিন থেকে অসহায় রয়েছে বলে ওই জনপ্রতিনিধি জানান।

এ অবস্থায় বসতঘরে শত্রুতার কাটাতারে জড়িয়ে নির্বিঘ্ন চলাচলে বাধাগ্রস্থ হয়ে আটকে পড়া ভুক্তভোগী পরিবারটি স্থানীয় প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন।

ভুক্তভোগীদের অভিযোগ সূত্রে জানা গেছে, সদর উপজেলার দালালবাজার ইউনিয়নের পশ্চিম লক্ষ্মীপুর এলাকার ওয়ালী মিয়ার ছেলে আবু তাহেরের পরিবারের সাথে একই বাড়ির মনোহর আলী দপ্তরির ছেলে অবসরপ্রাপ্ত পুলিশ উপ-পরিদর্শক আব্দুল গফুরের জমিজমা সংক্রান্ত দীর্ঘ বিরোধ চলছে। এ বিরোধকে কেন্দ্র করে আদালত ও থানায় একাধিক মামলা চলমান রয়েছে। এছাড়া উভয়পক্ষ একাধিক সামাজিক শালিসি বৈঠকেও মিলিত হয়। তবে এখনো বিরোধ নিষ্পত্তি হয়নি কোথাও।

এ বিরোধকে কেন্দ্র করে আব্দুল গফুর বিভিন্ন ভাবে আবু তাহের ও তার পরিবারের সদস্যদের উপর হুমকি-ধমকী প্রদান সহ অপপ্রভাব বিস্তার করে চলছে। হয়রানীমূলক মামলা দায়ের করে আব্দুল গফুর থানা হাজতের ভয় দেখিয়ে জোর পূর্বক জমি দখল এর হুমকিও দিয়েছে ইতিপূর্বে।

এছাড়াও স্থানীয় লোকজনের বিরুদ্ধে উদ্দেশ্য মূলক একাধিক মামলা দায়ের করে হয়রানী করে চলছে বলে অভিযোগে জানায় তারা।

সর্বশেষ গত ১১ ফেব্রুয়ারী আকস্মিক ভাড়াটিয়া লোকজন নিয়ে আব্দুল গফুর প্রতিবেশী আবু তাহের এর বসতঘরের সামনের চলাচলের পথ সহ একখন্ড জমি দখল নিয়ে কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে দেয়। এতে করে নির্বিঘ্ন চলাচলের গতিরোধে অবরুদ্ধ হয়ে পড়ে আবু তাহেরের পরিবারের সদস্যরা।

স্থানীয়রা জানায়, আব্দুল গফুর পুলিশের সাবেক কর্মকর্তা পরিচয়ে এলাকায় বিভিন্নভাবে অপপ্রভাব বিস্তার করে চলছে। তার অত্যাচারে অতিষ্ঠ ও ক্ষুব্দ স্থানীয়রা।

একই ইউনিয়নের ৯ নং ওয়ার্ড মেম্বার আবু তাহের তাবু বলেন, আব্দুল গফুর একজন খারাপ এবং চরিত্রহীন প্রকৃতির মানুষ। মানুষকে হয়রানী করা ও ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক মানুষের জমি দখল করা তার কাজ বলেও মন্তব্য করেন এ জনপ্রতিনিধি। এছাড়া তার প্রভাবের ভয়ে ভুক্তভোগী অনেকেই মুখ খুলতে ভয় পান বলে জানান তিনি।

কাঁটাতার দেয়ার বিষয়টি স্বীকার করে অভিযুক্ত আব্দুল গফুর সাংবাদিকদের বলেন, নিজ মালিকানাধীন জমিতে খুঁটি দিয়ে কাঁটাতারের বেড়া দিয়েছি। তবে আবু তাহেরের বসতঘরের সামনের হওয়ায় তাদের পরিবারের সদস্যরা এই জায়গাটি ব্যবহার করে চলাচলে সুবিধা ভোগ করতো।

তিনি জানান, তাদের (আবু তাহের পরিবারের) যাতায়াতের বিকল্প ব্যবস্থা আছে। বিরোধকৃত জমি নিয়ে ডিবি পুলিশের নিকট মামলা বিচারাধীন বলেও জানান তিনি।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com