• ঢাকা,বাংলাদেশ
  • বুধবার | ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | বর্ষাকাল | বিকাল ৪:০৫
  • আর্কাইভ

লক্ষ্মীপুরে নিয়ম মানছেন না প্রবাসীরা, ঘুরে বেড়াচ্ছে সাড়ে ৩ হাজারের বেশি প্রবাস ফেরত

১২:২১ পূর্বাহ্ণ, মার্চ ১৯, ২০২০

Microscopic illustration of the spreading 2019 corona virus that was discovered in Wuhan, China. The image is an artisic but scientific interpretation, with all relevant surface details of this particular virus in place, including Spike Glycoproteins, Hemagglutinin-esterase, E- and M-Proteins and Envelope.

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরে করোনা ভাইরাস নিয়ে জন সাধারণের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। নিয়ম ভঙ্গ করে স্বাভাবিক জীবন যাপন করছেন প্রবাসীরা। একই সঙ্গে জনসমাগম এড়িয়ে চলার নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না এ জেলায়। এতে করে দিন দিন ঝুঁকি বাড়ছেই।

স্বাস্থ্য বিভাগ বলছেন গেলো ৩০ দিনে বিভিন্ন দেশ থেকে বাড়ি ফিরেছেন ৩ হাজার ৬৬২ জন, এর মধ্যে মাত্র ২১৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিভিন্ন সংগঠনের উদ্যোগে সচেতনতামুলক প্রচারনা চালানো হচ্ছে। তবে এ মহামারি রোগ ঠেকাতে এখনো জন সচেতনতার অভাব রয়েছে বলে মনে করছেন সচেতন মহল।

সরেজমিনে লক্ষ্মীপুর সদরের টুমচর ইউনিয়ন ঘুরে জানা যায়, ১ মাসে এ ইউনিয়নে কুয়েত, আবুধাবি, সৌদি আরবসহ বিভিন্ন দেশ থেকে বাড়ি ফিরেছেন ১৫ জন প্রবাসী। মঙ্গলবার বিকালে আবুধাবি প্রবাসী সেকান্দারের ছেলে হারুন চট্রগ্রাম বিমান বন্দর হয়ে বাড়ি ফিরেন।

তিনি পরিবারের সদস্যদের সঙ্গে যেমন মিশছেন তেমনি হাট বাজারেও যাচ্ছেন। একইভাবে চলাফেরাসহ গ্রামের মানুষের সঙ্গে মিশছেন পাশবর্তী এলাকার সৌদি প্রবাসী তম্ময়সহ প্রায় সব প্রবাসী। তাদের ও পরিবারের সদস্যরা বলছেন করোনা ভাইরাসের কোন আতঙ্ক নেই তাদের মাঝে।

বিমান বন্দরেও তাদের কোন পরীক্ষা -নিরীক্ষা করা হয়নি। তারা ভালো আছেন। এদিকে গ্রামের সাধারণ মানুষ রয়েছে করোনা ভাইরাস আতঙ্কে। এদিকে করোনা ভাইরাস নিয়ে আমরা ক’জন মুজিব সেনা’ ও সবুজ বাংলাদেশসহ বিভিন্ন ব্যানারে জন সচেতনতামুলক প্রদর্শনী ও লিফলেট বিতরণ করতে দেখা গেছে। এছাড়া বিভিন্ন সংগঠনসহ উপজেলা ও থানা পর্যায়ের সংশ্লিষ্টরা সচেতনতামুলক প্রচারণাও চালাচ্ছেন। তবে সরকারের পক্ষ থেকে জন সমাগম এড়িয়ে চলার নির্দেশনা থাকলেও তা কেউই মানছেন না।

বুধবার সকালে জেলার রায়পুরের হায়দারগঞ্জে বিশাল জনসমাগম করে মহামারি নিয়ে দোয়া করতে দেখা গেছে। এসময় মোবাইলে ভিডিও ধারণ নিষেধ ছিল আয়োজকদের। তবুও সেই অনুষ্ঠানের ভিডিও এবং নানা ছবি এখন ফেসবুকে ভাইরাল। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ মুহুর্তে ওই সমাবেশকে নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।
এতে করে একদিকে প্রবাসীদের নিয়ম ভঙ্গ ও সাধারণ মানুষের অসেচতনতায় করোনা ঝুঁকি বেড়েই চলেছে বলে মনে করছেন সচেতন মহল।

জেলা সিভিল সার্জন ডা. আব্দুল গফফার গণমাধ্যমকে জানান, গেলো ৩০ দিনে প্রবাস থেকে জেলার ৫ টি উপজেলার ৩ হাজার ৬৬২ জন বাড়ি ফিরেছেন। এর মধ্যে ২১৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে অনেকেই হোম কোয়ারেন্টাইন মানছেনা। জেলা প্রশাসনের মাধ্যমে প্রবাসী ও তাদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টানে রাখার চেষ্টা চলছে। প্রস্তুত রাখা হয়েছে আইসোলেশন ওয়ার্ড।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্রপাল জানান, করোনা ভাইরাস প্রতিরোধে নানা উদ্যোগ নেয়া হয়েছে। নিয়ম ভঙ্গ করলেই ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সংশ্লিষ্ট ওসিদের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com