• ঢাকা,বাংলাদেশ
  • বুধবার | ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | হেমন্তকাল | সন্ধ্যা ৭:৫৭
  • আর্কাইভ

রাতের আঁধারে মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ভাঙচুর

৪:১৭ অপরাহ্ণ, নভে ১৫, ২০১৯

প্রবাহ রিপোর্ট : লক্ষ্মীপুরে রাতের আঁধারে একটি শিক্ষা প্রতিষ্ঠানের দরজা-জানালা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাতে জেলার সদর উপজেলার মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। এ ঘটনায় শুক্রবার সকালে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি সাধন হয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতির দাবি, আসন্ন এসএসসি পরীক্ষার নির্বাচনী পরীক্ষায় অউত্তীর্ণ শিক্ষার্থীরা ক্ষুব্দ হয়ে ভাঙচুর চালিয়েছে। এ ঘটনায় আইনী প্রদক্ষেপ নেবেন বলে জানান তিনি।

তবে স্থানীয়দের অভিযোগ, সদ্য অনুষ্ঠিত ব্যবস্থাপনা কমিটির নির্বাচনকে কেন্দ্র করে বিদ্যালয়ে লেখাপড়াসহ বিভিন্ন ঝামেলা সৃষ্ঠি হচ্ছে।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার জন্য ২০৫ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়। এর মধ্যে নির্বাচনী পরীক্ষায় ১৬৮ জন শিক্ষার্থী উত্তীর্ণ হলেও ৩৭ জন শিক্ষার্থীর নির্বাচনী ফলাফল ভাল না হওয়ায় তাদেরকে এসএসসির ফরম পূরণ করার সুযোগ দেওয়া হয়নি।

স্থানীয়রা জানায়, অউত্তীর্ণ শিক্ষার্থীরা তাদের ফলাফল পুন:বিবেচনা করে তাদেরকে পরীক্ষায় অংশগ্রহণের ব্যবস্থা নেওয়ার জন্য বিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়ে আসছিলো।

এ নিয়ে বৃহস্পতিবার রাতে বিদ্যালয়ের শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির সদস্যরা বৈঠকে বসেন। সেখানে অউত্তীর্ণ শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ না করানোর বিষয়ে সিদ্ধান্ত হয়। এর পর পরই বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীকক্ষের দরজা ও জানালার কাঁচ ভাঙচুরের ঘটনা ঘটে। বিদ্যালয় প্রাঙ্গণে থাকা তিনটি টিউবয়েলও উপড়ে ফেলে হামলাকারীরা।

অউত্তীর্ণ কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, সম্প্রতি বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির নির্বাচন সম্পন্ন হয়। যেসকল শিক্ষার্থীর অভিভাবকেরা বর্তমান কমিটির সদস্যস্যদের বিপক্ষে ছিলো তাদেরকে প্রতিহিংস্যার জেরে অউত্তীর্ণ দেখানো হয়েছে। আর ঘটনাকে ভিন্নখাতে নিতে অন্যকেউ এ হামলা চালাতে পারে। এতে কোন শিক্ষার্থী জড়িত নয়।

স্থানীয়দের অভিযোগ, সদ্য অনুষ্ঠিত ব্যববস্থাপনা কমিটির নির্বাচনে বিভিন্ন পদপ্রত্যাশীরা শিক্ষার্থীদের ব্যববহার করেছেন। এতে তাদের লেখাপড়ায় বিঘ্ন ঘটেছে। ফলে অনেক শিক্ষার্থী নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। এছাড়া, যারা কমিটির নির্বাচনে জয়ী হয়েছেন তাদের বিরুদ্ধে স্বজনপ্রীতিরও অভিযোগ ওঠেছে। পরীক্ষায় কৃতকার্য না হয়েও ফরম পূরণের সুযোগ পেয়েছেন কয়েকজন শিক্ষার্থী।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মহিউদ্দিন চৌধুরী দৈনিক কালের প্রবাহকে বলেন, অকৃতকার্য কয়েকজন শিক্ষার্থী তাদের ফলাফল পুন:বিবেচনা করার জন্য তাঁর কাছে লিখিত আবদেন করেছেন। বিষয়টি তিনি বিদ্যালয়ের অন্য শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির সভাপতিসহ অন্য সদস্যদের অবগত করেছেন। তাঁরা পূর্বের সিদ্ধান্তে অনড় থাকায় ফলাফল পুন:বিবেচনা করা সম্ভব হয়নি।

বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও মান্দারী ইউপি চেয়ারম্যান মিজানুর রহিম বলেন, এসএসসি পরীক্ষার জন্য বিদ্যালয়ের নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীরাই ক্ষিপ্ত হয়ে বিদ্যালয়ের দরজা-জানালা ভাঙচুর করেছে। শিক্ষাপ্রতিষ্ঠান ভাঙচুরের ঘটনাটি ন্যাক্কারজনক। বিগত সময়ে এরকম ঘটনা কখনো ঘটেনি। এ ঘটনায় জরুরী সভা ডেকে বিদ্যালয়ের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি থানা পুলিশকেও অবহিত করা হয়েছে।

এ ব্যাপারে চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, বিদ্যালয়ে ভাঙচুরের বিষয়টি ব্যবস্থাপনা কমিটির সভাপতি আমাকে মৌখিকভাবে জানিয়েছে।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com