• ঢাকা,বাংলাদেশ
  • বৃহস্পতিবার | ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | হেমন্তকাল | রাত ৩:১৩
  • আর্কাইভ

পাইপ লাইনের মাধ্যমে কমিউনিটি ভিত্তিক পানি সরবরাহ করা হবে

১০:২১ অপরাহ্ণ, অক্টো ১৯, ২০২২

নিজস্ব প্রতিবেদক : মানব সম্পদ উন্নয়নে গ্রামীন পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি প্রকল্পের আওতায় পাইপ লাইনের মাধ্যমে কমিউনিটি ভিত্তিক পানি সরবরাহ করা হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং র্অথ মন্ত্রণালয়ের পৃষ্টপোষকতায় আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ), এশিয়ান এনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্টে ব্যাংক এবং বাংলাদশে সরকাররে র্অথায়নে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং পল্লী র্কম-সহায়ক ফাউন্ডেশন আগামী ২০২৫ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করবে।

এ প্রকল্পের মূল লক্ষ্য- প্রকল্পভূক্ত গ্রামীন এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও উন্নত স্যানিটেশন ব্যবস্থা বাস্তবায়ন ও নিরাপদ ব্যবস্থাপনা নিশ্চিত করা এবং সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে টেকসই পানি সরবরাহ ও স্যাানিটেশন ব্যবস্থার উন্নয়ন সাধন। এছাড়া আয়রণ ও আর্সেনিক দূষিত পানির সমস্যা আছে এমন গ্রামীন এলাকার জনগোষ্ঠী ও স্থানীয় সরকারের সহযোগীতায় পাইপ লাইনের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে স্কীম নির্মাণ প্রকল্পের উদ্দেশ্য।
দেশের ৩০ টি জেলার ৯৮টি উপজেলাকে প্রকল্প এলাকা হিসেবে অন্তভূক্ত করা হয়েছে। পানি সরবরাহে বড় স্কীমে পাইপ লাইনের মাধ্যমে ৩৫০ থেকে ৭০০ টি পরিবারের জন্য ৭৮টি স্কীম নির্মাণ করা হবে। ছোট স্কীমে ৩০ থেকে ৪০ টি পরিবারের জন্য ৩৩৬৪ টি ছোট স্কীম নির্মাণ করা হবে।
গতকাল বুধবার দুপুরে লক্ষ্মীপুর জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মানব সম্পদ উন্নয়ন প্রকল্পের উপ-পরিচালক তামান্না তাসনিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মনির আহম্মেদ ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান হোসেন।

লক্ষ্মীপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী বিলকিস আক্তারের সভাপতিত্বে এবং প্রকল্প পরামর্শক শামছুদ্দিন রাফির সঞ্চালনায় অন্যান্যের মধ্যে ছিলেন সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী ফাতমো-তুজ-জোহরা, রায়পুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী রমিজ উদ্দিন, রামগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আশিকুর রহমানসহ তিন উপজেলার ৪১ জন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ঠিকাদারগণ।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com