• ঢাকা,বাংলাদেশ
  • বুধবার | ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | বর্ষাকাল | দুপুর ২:২৮
  • আর্কাইভ

টক ঝাল মিষ্টি,আমের আচার

২:০৭ পূর্বাহ্ণ, মে ০৬, ২০১৯

রেসিপি:

আমের আচার( টক ঝাল মিষ্টি)

যা যা প্রয়োজন

১. কাঁচা আম ৫ কেজি

২.সরিষার তেল ১/২ লিটার

৩.রসুন ২৫০গ্রাম

৪.পাঁচ-ফোঁড়ন ২০০গ্রাম

৫.দারচিনি ৮/ ১০ টুকরো

৬.এলাচ ৮ /১০ টি

৭.কালিজিরা ৫০ গ্রাম

৮.তেজপাতা ৮/১০টি

৯.শুকনো মরিচ ১০০গ্রাম

১০.হলুদ গুড়ো ৪ চা চামচ

১১.মরিচ গুড়ো  ৪ চা চামচ

১২.লবন স্বাদমতো

১৩.ভিনেগার ১ লিটার

১৪.চিনি ২ কেজি

প্রস্তুত প্রণালীঃ

মাঝারি সাইজের আম বেছে নিন।আমের ভেতরের আঁটি শক্ত হয়েছে এমন আম হলে ভাল হয়।আম ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।বটির সাহায্যে আমকে প্রথমে ২/৪/৮ টুকরো করে নিন।ভেতরের শক্ত আঁটি ফেলে দেন।আমকে নুন হুলুদ মাখিয়ে কিছুক্ষন বাতাসে ছড়িয়ে রাখুন।

এরপর একটি শুকনো পাত্রে পাঁচ ফোঁড়ন ট্যালে নিন।গরম মসলা শুকনো মরিচ ও ট্যালে নিয়ে গুড়ো করে নেন। হাতের কাছে সকল মসলা ও প্রয়োজনীয় জিনিস রাখুন।সাথে একজন সহকারী রাখতে পারেন।

একটি বড় কড়াইতে  সরিষার তেল গরম করে নিন।এরপর এতে রসুন হালকা লাল করে ভাজুন।

এবার তেজপাতা,গোটা পাঁচ ফোঁড়ন, কালিজিরা,দারচিনি,এলাচি দিয়ে নেড়ে নেন।এবার  হলুদ গুড়ো দেন, আম দিয়ে নাড়াচাড়া করতে থাকুন।লবন স্বাদমত, মরিচগুড়ো,পাঁচ ফোঁড়ন গুড়ো,দারচিনি এলাচ গুড়ো দিয়ে ভাল করে কষাতে থাকুন।এবার পরিমানমত

চিনি দিয়ে নাড়তে থাকুন।আচারে একটু পানি ছেড়ে দিলে ভিনিগার ঢেলে দিন।ভিনেগার ও চিনি মিশ্রিত হয়ে রসালে ভাব তৈরি করবে।নাড়তে থাকুন,হাত ব্যাথা হয়ে আসলে হাত পরিবর্তন করে নিন।তাপ কমিয়ে দিন।কিছু শুকনো মরিচ কাঁচি দিয়ে টুকরো করে উপরে ছড়িয়ে  দিন।আচার হয়ে আসলে পুরো ঘর কিংবা আশেপাশে সুগন্ধ ছড়াবে।তবে অল্প তাপে নাড়তে থাকুন।ঝোল  কমে আসলে নামিয়ে রাখুন।প্লাস্টিক কিংবা স্টিলের বোলে আচার ঢেলে দিন।আচার তৈরির পূর্বে প্রয়োজন কাঁচ ও প্লাস্টিকের বয়াম ধুয়ে রাখুন।

একটু ঠান্ডা হলে বয়ামে ঢুকিয়ে রাখুন। কাঁচের বয়াম মুখ খুলে রোদে দিতে পারেন।যারা রোদে দিতে পারবেন না তারা ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।তবে আমি এভাবেই রেখে দিই শুষ্ক স্থানে । ছয়মাস থেকে একবছর ভালো থাকে।

লেখক : ফাতেমা-তুজ-জোহরা ( মনিকা )

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com