• ঢাকা,বাংলাদেশ
  • রবিবার | ২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | বিকাল ৫:০৬
  • আর্কাইভ

জাটকা রক্ষা পেলে ইলিশ উৎপাদন বৃদ্ধি পাবে

১০:৪৪ অপরাহ্ণ, ফেব্রু ২৮, ২০২২

নিজস্ব প্রতিবেদক : আজকের জাটকা আগামী দিনের বড় ইলিশ। তাই জাটকা ইলিশ রক্ষা পেলে ইলিশ উৎপাদন বৃদ্ধি পাবে। জেলেদের জালেও বড় বড় মাছ ধরা পড়বে। জাটকা রক্ষা করতে পারলে দেশে ইলিশ মাছের চাহিদা পূরণ করা সম্ভব হবে।

২০২১-২২ অর্থ বছরে ইলিশ সম্পদ উন্নয়ন ব্যবস্থাপনা প্রকল্প, মৎস্য অধিদফতরের আওতায় লক্ষ্মীপুরের মেঘনা নদীর ঘোষিত ইলিশ অভয়াশ্রম এলাকায় জাটকা ইলিশ সংরক্ষণ কার্যক্রম বাস্তবায়নে জনসচেতনতা মূলক সভায় এসব কথা বলেন বক্তারা।

সদর উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে মজুচৌধুরীর হাটে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সারোয়ার জামান। সহকারী মৎস্য কর্মকর্তা আবুল কাশেমের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মজুচৌধুরীর হাট নৌ-পুলিশের উপসহকারী পরিদর্শক মো. আরিফুর রহমান, এসডিএফ এর প্রতিনিধি লুৎফুন নাহার পুতুল, মেরিন ফিশারি অফিসার মো. আবদুর রহিম, চররমনী মোহন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন মাস্টার, স্থানীয় ইউপি সদস্য মনির হোসেন সজীব ও জেলে প্রতিনিধি সোহরাব মাঝি প্রমুখ। এ সময় স্থানীয় জেলেরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, সচেতনতার মাধ্যমে জেলেদেরকে জাটকা ইলিশ শিকার থেকে দূরে রাখা সম্ভব। মার্চ এবং এপ্রিল দুই মাস মেঘনার মাছ শিকার নিষিদ্ধ। এ সময়টাতে ছোট জাটকা বড় ইলিশ মাছে পরিণত হয়। সেই মাছ জেলেদের জালে উঠে আসবে এবং বাজারে ইলিশ মাছে পরিপূর্ণ হয়ে উঠবে।
সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সারোয়ার জামান জেলেদের উদ্দেশ্যে বলেন, মেঘনা নদীর যে অংশে অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে, সে অংশে যে কোন ধরনের মাছ শিকার নিষিদ্ধ। এ সময়টাতে জাটকা ইলিশ যেন অবাধে বিচরণ করতে পারে, সে সুযোগ দিতে হবে। জাটকা বড় হয়ে পরিপূর্ণ ইলিশে রূপান্তর হলে জেলেরাই শিকার করবে। নিষিদ্ধ সময়ে তাদের একটু কষ্ট হবে। জাটকা ইলিশ রক্ষা পেলে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাবে।
তিনি বলেন, জেলেদের মাছ শিকার থেকে দূরে রাখতে সরকার খাদ্য সহায়তা দিচ্ছে। তাই জেলেদের উচিত নিষিদ্ধ সময়ে মাছ শিকার থেকে বিরত থাকা। নদীর বিভিন্নস্থানে অভিযান চালানো হবে। কেউ যদি নিষেধাজ্ঞা অমান্য করে, তাকে আইনের আওতায় এনে জেল জরিমানা করা হবে।
Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com