• ঢাকা,বাংলাদেশ
  • বৃহস্পতিবার | ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | শীতকাল | বিকাল ৩:১৪
  • আর্কাইভ

একযুগ পর কমলনগরের হাজিরহাট বাজার নির্বাচন : উৎসব মুখর পরিবেশে চলছে প্রচারণা

৩:২৬ অপরাহ্ণ, ডিসে ২১, ২০২১

আমানত উল্যাহ : দীর্ঘ এক যুগ পর লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা সদর হাজিরহাট বাজার ব্যবস্থাপনা কমিটির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৯ ডিসেম্বর বুধবার। বহুল আলোচিত এই বাজারের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ব্যাপক উৎসব মুখর পরিবেশে। দীর্ঘ এক মাস ধরে নির্বাচন কমিশন ভোট গ্রহনের যাবতীয় কার্যক্রম শেষ করেন।

জানা যায়, দীর্ঘ এক যুগের বেশি আগে ২০০৮ সালের দিকে ঐ বাজারের নির্বাচন হয়েছিল। মেয়াদোত্তীর্ণের পর হাজিরহাটে কোন নির্বাচিত কমিটি না থাকায় বাজারে নানা সমস্যায় জর্জরিত ছিল। কমলনগর উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও হাজিরহাট ইউপি চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দিন, চরফলকন ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন বাঘা ও সাহেবেরহাট ইউপি চেয়ারম্যান মাস্টার আবুল খায়ের সহ গঠিত উপদেষ্টা পরিষদের উদ্যোগে গত নভেম্বর মাসের ২০ তারিখে উপজেলার চরবসু মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কমলনগর প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা, সিনিয়র সাংবাদিক মিজানুর রহমান মানিককে প্রধান নির্বাচন কমিশনার ও দৈনিক সমকালের উপজেলা প্রতিনিধি,উপকূল সরকারি কলেজের প্রভাষক বেলাল হোসেন জুয়েল সহ ৬ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করে নিয়োগ দেওয়া হয়। নিয়োগ করা কমিশন ইতিমধ্যে একটি নির্ভূল ভোটার তালিকা প্রণয়ন, ছবি যুক্ত পরিচয়পত্র সরবরাহ সহ নির্বাচনকে অবাধ, গ্রহণযোগ্য ও উৎসব মুখর করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন। উপজেলার ঐতিহ্যবাহী এই বাজারের ভোটার তালিকার ১ হাজার ৩ শ ৫৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচন কমিশন ভোট গ্রহণ সম্পন্ন করার লক্ষ্যে বুথ স্থাপন সহ নানাবিধ কাজ ইতিমধ্যে সম্পন্নের পথে। উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদের সহযোগীতায় নির্বাচন কমিশনের প্রস্তুতি এখন শেষপ্রান্তে। চলতি মাসের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বহুল আলোচিত এই বাজারের নির্বাচন।

মিজানুর রহমান মানিকের নেতৃত্বাধীন এই কমিশন ইতিমধ্যে উপজেলার চরলরেঞ্চ বাজারে অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন পরিচালনা করে উপজেলাব্যাপী ব্যাপক সুনাম কুড়িয়েছেন। বর্তমানেও তার নেতৃত্বাধীন কমিশন অত্যন্ত সততা আর ঐকান্তিকতার সাথে যুক্ত থেকে উপজেলার প্রাণকেন্দ্র হাজিরহাট বাজার ব্যাবস্থাপনা কমিটির নির্বাচন সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করছেন। বাজারের বিভিন্ন অলিগলিতে ঘুরে ভোটার ও প্রার্থীদের সাথে আলাপ করে জানা গেছে, অত্যন্ত স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক এই নির্বাচন কমিশন ধৈর্যের সাথে দিনরাত পরিশ্রম করে নির্বাচন অনুষ্ঠানের আয়োজন সম্পন্ন করছেন। প্রার্থীরা উৎসব মুখর পরিবেশে ভোটারদের নিকট গিয়ে ভোট চাচ্ছেন। পোস্টারে-পোস্টারে সয়লাব হয়ে গেছে পুরো বাজার। ব্যানার পেস্টুনে চেয়ে গেছে উপজেলার ঐতিহ্যবাহী এই বাজারটি। ঈদের আমেজের মত প্রচার-প্রচারণা চালাচ্ছেন বিভিন্ন পদের প্রার্থীরা। ভোটাররাও বেশ আনন্দিত। জমজমাট প্রচারণায় সরগরম হয়ে উঠেছে হাজিরহাট বাজারে।

এদিকে নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা বাজারের প্রতিটি ভোটারের কাছে ভোট প্রার্থনা করছেন। দুপুর থেকে গভীর রাত পর্যন্ত একটানা চলছে প্রচার-প্রচারণা। জমজমাট একটি নির্বাচনের প্রত্যাশায় ভোটার ও প্রার্থীরা। দীর্ঘদিন পরে বাজারের ব্যবসায়ীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পেয়ে বেশ আনন্দিত।

হাজিরহাট বাজার ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে এবার সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক, অর্থ বিষয়ক সম্পাদক, সমাজ কল্যাণ সম্পাদক, ক্রীড়া সম্পাদক, ধর্ম বিষয়ক সম্পাদক, দপ্তর সম্পাদক, প্রচার সম্পদক, তথ্য ও যোগাযোগ সম্পাদক, নির্বাহী সদস্য সহ মোট ১২ পদে ৫১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

হাজিরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ নিজাম উদ্দিন বলেন, কমলনগরের ইতিহাসে অত্যন্ত অভিজ্ঞতা সম্পন্ন ও জবাবদিহিতা মুলক নির্বাচন কমিশন হাজিরহাট বাজারের নির্বাচন পরিচালনা করছেন। আশা করি তারা অতীতের ন্যায় নিরপেক্ষ একটি নির্বাচন উপহার দিয়ে আরেকটি ইতিহাস রচনা করবেন।

হাজিরহাট বাজারের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান নির্বাচন কমিশনার মিজানুর রহমান মানিক বলেন,তারা ৬ সদস্য বিশিষ্ট কমিশন রাতদিন পরিশ্রম করে হাজিরহাটের মত একটা গুরুত্বপূর্ণ বাজারের নির্বাচন পরিচালনা করছেন। উৎসব মুখর পরিবেশে একটি অবাধ,সুষ্ঠু-নিরপেক্ষ ও গ্রহনযোগ্য একটি নির্বাচন উপহার দিতে বদ্ধপরিকর তিনি। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে উল্লেখ করে এ ব্যাপারে উপজেলা প্রশাসন,পুলিশ প্রশাসন ও ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় গ্রহনযোগ্য একটি নির্বাচন উপহার দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com