• ঢাকা,বাংলাদেশ
  • সোমবার | ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | বর্ষাকাল | রাত ১০:২৮
  • আর্কাইভ

অনুসন্ধানিতে সেরা : একের ভিতর তিন

৯:০৪ অপরাহ্ণ, এপ্রি ৩০, ২০১৮

বিশেষ প্রতিবেদক : অনুসন্ধানী সাংবাদিকতা ও সেরা প্রতিবেদনের জন্য ১০ সাংবাদিককে সম্মাননা দিয়েছেন লক্ষ্মীপুর প্রেস ক্লাব। এরমধ্যে দৈনিক মেঘনারপাড় পত্রিকার পরিবারের ৩জন নির্বাচিত হয়েছেন। তাঁরা হলেন  পত্রিকার প্রকাশক ও সম্পাদক আবুল কালাম আজাদ, নির্বাহী সম্পাদক সাজ্জাদুর রহমান ও বার্তা সম্পাদক কাজল কায়েস।

রোববার (২৯ এপ্রিল) লক্ষ্মীপুর প্রেস ক্লাবের উদ্যোগে নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানে এ সম্মাননা দেওয়া হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল সাংবাদিক সেরা প্রতিবেদকদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

মেঘনারপাড় ছাড়াও আবুল কালাম আজাদ দৈনিক যুগান্তর ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভির লক্ষ্মীপুর প্রতিনিধি। সাজ্জাদুর রহমান বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট। কাজল কায়েস দৈনিক কালের কন্ঠ, জাগোনিউজ ও বেসরকারি টেলিভিশন চ্যানেল নাইনের লক্ষ্মীপুর প্রতিনিধি।

যুগান্তরে ইলিশ নিয়ে একটি তথ্য বহুল প্রতিবেদন করেন আজাদ। যার শিরোনাম ছিল- লক্ষ্মীপুরে মেঘনায় ধরা পড়েছে ৮শ’ কোটি টাকার ইলিশ, এক বছরে উৎপাদন বেড়েছে প্রায় সাড়ে ৪ হাজার মেট্রিক টন। এ প্রতিবেদন করায় তিনি পুরস্কারের জন্য মনোনীত হন।

সাম্প্রতিককালে লক্ষ্মীপুরকে সয়াল্যান্ড হিসেবে ঘোষণা করেছে সরকার। আর সয়াবিন নিয়ে বাংলানিউজে ধারাবাহিক প্রতিবেদন করে পুরস্কারের জন্য মনোনীত হন সাজ্জাদ। প্রতিবেদনগুলোর শিরোনাম- লক্ষ্মীপুরে সয়াবিন চাষ হুমকির মুখে, ফসলি জমিতে জল, লক্ষ্মীপুরে আবাদ ব্যাহত, লক্ষ্মীপুরে সয়াবিন পঁচে ২৫২ কোটি টাকার ক্ষতি, লক্ষ্মীপুরে ৪০ হাজার হেক্টর জমির সয়বিন পানি নিচে ও চারদিনের বৃষ্টিতে তলিয়ে গেছে ফসলের মাঠ, হতাশ কৃষক।

সম্প্রতি লক্ষ্মীপুর সদর থানা নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন করেন কালের কন্ঠ’র প্রতিনিধি কাজল কায়েস। যার শিরোনাম ছিল- ‘রাতের থানা, সৌন্দর্যে মুগ্ধ সেবায় ক্ষুদ্ধ’। এ প্রতিবেদন দিয়ে তিনি সেরা ১০ জনের মধ্যে প্রথম স্থান অর্জন করেন। এছাড়া তিনি খোকনের শাসন চুপচাপ প্রশাসন ও গায়ে ছিল স্যান্ডো গেঞ্জি পকেট পেল কোথায় ? শিরোনামে তথ্যবহুল প্রতিবেদনগুলো প্রেস ক্লাবের আহবানে জমা দেন।

লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন হাওলাদার ও সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেলের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনের সংসদ সদস্য মোহাম্মদ আবদুল্লাহ, লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) সংসদ সদস্য মোহম্মদ নোমান, জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান, জেলা প্রশাসক (ডিসি) অঞ্জন চন্দ্র পাল, জেলা পুলিশ সুপার (এসপি) আ স ম মাহাতাব উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন প্রমুখ।

প্রসঙ্গত, লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সদস্য ও সহযোগী সদস্যদের কাছ থেকে জাতীয় ও স্থানীয় দৈনিক, টেলিভিশন ও অনলাইন গণমাধ্যমে প্রকাশিত জেলার সমস্যা, সম্ভাবনা, অপরাধ, অনিয়ম-দুর্নীতির বিষয়ে তিনটি করে প্রতিবেদন জমা দেওয়ার আহ্বান করা হয়। জমাকৃত প্রতিবেদনের মধ্যে থেকে ১০জন সাংবাদিককে ক্রেস্ট প্রদান করা হয়েছে।

এছাড়াও পেশাগত কাজে নির্যাতনের শিকার ৪ জন সংবাদকর্মী ও প্রয়াত ৬ জন সাংবাদিককে মরনোত্তর সম্মাননা দেওয়া হয়।প্রেস ক্লাব সূত্র জানায়, তিন সদস্যের একটি জুরি বোর্ড গঠনের মাধ্যমে জমাকৃত প্রতিবেদনগুলো যাচাই বাচাই করে ১০ জন সাংবাদিককে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com