• ঢাকা,বাংলাদেশ
  • মঙ্গলবার | ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | শরৎকাল | রাত ৮:২৪
  • আর্কাইভ

সড়ক পরিবহন আইন মেনে চলতে লক্ষ্মীপুরে পুলিশের মাইকিং

৮:৩২ অপরাহ্ণ, নভে ০১, ২০১৯

প্রবাহ ডেস্ক : সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বহুল আলোচিত সড়ক পরিবহন আইন শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হয়েছে। এ আইনে হেলমেট ছাড়া বাইক চালালে ১০ হাজার টাকা, ড্রাইভিং লাইসেন্স না থাকলে ২৫ হাজার টাকা জরিমানার বিধানসহ পুলিশকে ওয়ারেন্ট ছাড়া গ্রেফতার করার ক্ষমতা দেয়া হয়েছে।

আইনের ১১০ নম্বর ধারায় বলা হয়, পোশাকধারী পুলিশ অফিসারের সামনে কোনো ব্যক্তি ৭২, ৭৩, ৭৫, ৭৭, ৭৯, ৮৪, ৮৬, ৮৯, ৯২ (১), ৯৮ এবং ১০৫ নম্বর ধারার অধীন কোনো অপরাধ করলে ওই ব্যক্তিকে ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করতে পারবেন।

সড়ক পরিবহন আইন কার্যকর উপলক্ষ্যে লক্ষ্মীপুর জেলা ট্রাফিক বিভাগের পক্ষ থেকে নতুন আইনের শাস্তি সম্পর্কে মাইকিং করে সর্বসাধারণকে অবহিত করা হয়েছে।

লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান বলেন, নতুন এ আইনে আগের তুলনায় শাস্তি ও জরিমানার পরিমাণ বেশী হওয়ায় জনগণকে আইনের শাস্তি সম্পর্কে সচেতন করতে জেলা পুলিশের পক্ষ থেকে সর্বাতœক উদ্যোগে নেয়া হয়েছে। এরি অংশ হিসেবে জেলা পুলিশের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রচারণা এবং জেলাব্যাপী মাইকিং করা হচ্ছে। এ ছাড়াও সর্বসাধারণকে সতর্ক করতে জেলাব্যাপী লিপলেট বিরতণ করা হবে।

পুলিশ সুপার আরও বলেন, আমরা চাইনা কেউ এ আইনে হেনেস্তা হউক। আমরা চাই সকলে আইন মেনে সড়কে চলাচল করবেন যাতে সড়ক পরিবহন আইন বাস্তবায়নের মাধ্যমে দেশবাসীর আশা আকাঙ্খার প্রতিফল ঘটে।

লক্ষ্মীপুর ট্রাফিক বিভাগের পরিদর্শক মামুন আল-আমিন জানান, সড়ক পরিবহন আইন মেনে চলার আহ্বান জানিয়ে আজ (শুক্রবার) সকাল থেকে লক্ষ্মীপুর জেলা সদরসহ ৫টি উপজেলা সদরে মাইকিং করা হয়েছে। পুলিশ সুপারের নির্দেশনা অনুযায়ী আইন মেনে চলার আহ্বান জানিয়ে সপ্তাহব্যাপী প্রচার-প্রচারণা চালানো হবে। পরে নতুন এ আইনে অভিযান শুরু হলে “এ আইনের শাস্তি সম্পর্কে আগে কিছু জানতাম না” এ কথা কেউ যেন বলতে না পারে-এ জন্যই জেলা পুলিশের পক্ষ থেকে প্রচার- প্রচারণার উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানান।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com