• ঢাকা,বাংলাদেশ
  • বৃহস্পতিবার | ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | শীতকাল | বিকাল ৩:২৩
  • আর্কাইভ

শতবর্ষী বটবৃক্ষ ‘টুমচর ইসলামিয়া কামিল মাদরাসা’

৮:৩৭ অপরাহ্ণ, ডিসে ২৮, ২০২১

ঠিক একশ বছর আগে একটি স্বাপ্নিক প্রতিষ্ঠান গড়ে উঠে। যার সুগন্ধি আস্তে আস্তে গ্রাম ছাড়িয়ে দেশ, দেশ ছাড়িয়ে ছড়িয়ে পড়ে বিশ্বময়।যখন উপমহাদেশের রাজনৈতিক পরিস্থিতি ছিল উত্তপ্ত, দেশের অর্থনীতি ছিল ভঙ্গুর, মানুষের জীবনযাত্রার মান ছিল নিন্মপর্যায়ের,জাতির কর্ণধাররা নতুন রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখছিলেন, তখন টুমচর নামক ছোট্ট গ্রামে রোপিত হয় একটি ছোট্ট চারা গাছ”টুমচর ইসলামিয়া কামিল মাদরাসা “.

একজন স্বাপ্নিক পুরুষ বুকভরা স্বপ্ন ও আশা নিয়ে, মানুষের ইমান আমল রক্ষার প্রতিশ্রুতি নিয়ে গড়ে তোলেন প্রিয় প্রতিষ্ঠান। ব্রিটিশ-হিন্দু শোষিত শিক্ষা ব্যবস্থায় যখন পড়ছিলেন, উচ্চশিক্ষা যখনছিল কল্পনাতীত, তখন স্বপ্ন দেখতেন যতটুকু পড়ার সুযোগ পাবেন, ততটুকু একটি প্রতিষ্ঠান গড়বেন। “যেমন স্বপ্ন তেমন কার্য ” এলাকা বাসির সহায়তা নিজ অর্থায়নে নিজস্ব জমির ওপর লক্ষ্মীপুর সদর উপজেলায় টুমচর ইউনিয়নে ১৯২১ সালে গড়ে তোলেন প্রিয় প্রতিষ্ঠান “টুমচর ইসলামিয়া কামিল মাদরাসা”।

আজ প্রাথমিক থেকে কামিল (মাস্টার্স) পর্যন্ত পাঠদান চলমান প্রিয় প্রতিষ্ঠানে। সেই স্বাপ্নিক আর কেউ নয় মাদরাসার প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মাওলানা আশরাফ আলি (বড় হুজুর) রহমাতুল্লাহি আলাইহি।

প্রিয় প্রতিষ্ঠানের হাজার হাজার ছাত্র আজ দেশে বিদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। সরকারি আমলা থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মুটেমজুর থেকে ব্যবসায়ি প্রায় সকল সেক্টরে এ মাদরাসার ছাত্ররা মানুষের সেবা করে যাচ্ছে কৃতিত্বের সাথে। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কৃতিত্বের সাথে পড়াশোনা করে যাচ্ছে এ মাদরাসার ছাত্ররা। দেশবরেণ্য পিএইচডি ডিগ্রিধারি উলামায়ে কেরাম তো রয়েছেনই।

প্রিয় প্রতিষ্ঠানের শতবর্ষ অনুষ্ঠান পালিত হবে আগামি ২৯ই ডিসেম্বর। জমকালো আয়োজনের সাথে পালিত হবে দিনটি। তার চেয়ে বড় কথা নবীন প্রবীণের মিলন মেলায় মুখরিত হবে প্রিয় ক্যাম্পাস। প্রিন্সিপাল হুজুর হারুন আল মাদানির ভাষায়, এ মিলনের পর আমাদের দ্বিতীয় মিলন হবে জান্নাতে। হয়তো বড় হুজুর রহমাতুল্লাহি আলাইহি আজ বেঁচে থাকলে বলতেন,তার রোপিত চারাগাছটি আজ বিশাল বটবৃক্ষে পরিণত হয়ে পৃথিবীব্যাপি শান্তির ছায়া দিয়ে যাচ্ছে।
যেন রবিঠাকুরের সাথে কন্ঠ মিলিয়ে গেয়ে যাচ্ছে এ গান।

“””আজি হতে শত বর্ষ পরে দাঁড়িয়ে
শান্তির ছায়া দিবে পৃথিবীময়,
টুমচর মাদরাসার এ অবদান
পৃথিবীতে যেন অক্ষয় রয়।। “”””

শাহজাদা ইয়ামিন
প্রাক্তন শিক্ষার্থী
টুমচর ইসলামিয়া কামিল মাদরাসা।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com