• ঢাকা,বাংলাদেশ
  • মঙ্গলবার | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | সকাল ৯:৩৭
  • আর্কাইভ

লক্ষ্মীপুরে ২ লাখ প্রাথমিক শিক্ষার্থীর হাতে নতুন বই

৭:৩৩ অপরাহ্ণ, জানু ০১, ২০২১

নিজস্ব প্রতিবেদক : ২০২১ সালের প্রথম দিনেই লক্ষ্মীপুরে নতুন বই হাতে পেয়েছে প্রাথমিকের দুই লাখ ৩৩ হাজার শিক্ষার্থী। শুক্রবার সকাল থেকে একযোগে জেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে নতুন বই বিতরণ করা হয়। দুপুরে পৌর শহরের লক্ষ্মীপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে ৫০০ শিক্ষার্থীর মধ্যে ৬০ জন শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরণ করা হয়।

বই বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন, পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ এর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শাখার অধ্যক্ষ সাইফুল তপন, নি¤œ মাধ্যমিক ও প্রাথমিক শাখার প্রধান শিক্ষক সালমা মোনায়েমসহ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও অভিভাবকবৃন্দ। এসময় বিদ্যালয় প্রাঙ্গণে সামাজিক দূরত্ব নিশ্চিত করে শিশুদের সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে এ বই বিতরণ করা হয়। ১২ দিন ব্যাপী চলবে বই বিতরণের এ কার্যক্রম। নতুন বই হাতে পেয়ে আনন্দে মেতে ওঠে শিক্ষার্থীরা।

এদিকে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের বই পাওয়ার ব্যাপারে জেলা শিক্ষা অফিসের তথ্য কর্মকর্তা ও সহকারী পরিদর্শক ইব্রাহিম খলিল জানালেন, মাধ্যমিক পর্যায়ে পুরো জেলায় ঠিক কতজন শিক্ষার্থী নতুন বই পেল সে তথ্য এখনো তাদের হাতে এসে পৌঁছায়নি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলায় এবার প্রাথমিকের শিক্ষার্থীদের মাঝে ১০ লাখ ১৯ হাজার ৪০০ নতুন বই দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত দুই লাখ ৩৩ হাজার শিক্ষার্থী এ বই পাবে। এছাড়া সদর ও রায়পুর উপজেলার ১৪৯ জন শিক্ষার্থীকে ইংলিশ মিডিয়ামের বই দেওয়া হয়েছে।

সদর উপজেলার উমেদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক সমৃদ্ধির পাশাপাশি দেশে শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। সরকার শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিচ্ছে। প্রতিটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে। করোনাকালীন শিক্ষার্থীদেরকে পাঠদানে অভ্যস্ত রাখতে অনলাইন ক্লাস চালু করা হয়েছে।

সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা পরিমল কুমার ঘোষ জানান, সদরের ২৮৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১০৬টি কিন্ডার গার্টেনের শিক্ষার্থীদের মাঝে ৩ লাখ ৮৬ হাজার বই বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। প্রথমদিন যারা বই পায়নি পরবর্তী সময়ে বিদ্যালয় থেকে তারা বই সংগ্রহ করতে পারবে।

লক্ষ্মীপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনছুর আলী চৌধুরী বলেন, শিক্ষার হার বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে। করোনা ভাইরাস মহামারির কারণে এবার বিদ্যালয় কর্তৃপক্ষ স্ব স্ব আয়োজনে বই বিতরণ করছে। বিদ্যালয়ে ভর্তি হওয়া সকল শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হবে বলেও জানান তিনি।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com