শনিবার | ১৫ই আগস্ট, ২০২০ ইং | ৩১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | বর্ষাকাল | রাত ১০:৪২

লক্ষ্মীপুরে আরও ৬টি অস্থায়ী পশুর হাটের অনুমোদন, চলবে ঈদের আগের রাত পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক : কুরবানীর ঈদকে সামনে রেখে প্রতিবছর জেলার বিভিন্ন স্থানে অস্থায়ী ভিত্তিতে পশুরহাটের ইজারা দেয় স্থানীয় প্রশাসন। কিন্তু এবার করোনাকালীন সময়ে ভাইরাসের সংক্রমণ এড়াতে অনান্য বছরের ন্যায় অস্থায়ী পশুরহাটের উপর নিষেধাজ্ঞা ছিলো। ফলে শুধুমাত্র স্থায়ী হাটে পশু বেচা-বিক্রি চলছিলো। হাটের সংখ্যা কম হওয়ায় হিমশিম খেতে হতো ক্রেতা-বিক্রেতাদের।

তবে ক্রেতা-বিক্রেতাদের পশু ক্রয়-বিক্রয়ের সুবিধার্থে স্থায়ী পুশুরহাটের সাথে জেলাতে আরও ছয়টি অস্থায়ী পশুর হাটের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে জেলার সদর উপজেলায় তিনটি এবং রায়পুর উপজেলায় তিনটি।

গত ২৮ জুলাই ওই হাটগুলোর ইজারা দেন স্ব-স্ব উপজেলা প্রশাসন। তবে হাটগুলোতে যেন স্বাস্থ্যবিধি মানা হয় প্রশাসনের পক্ষ থেকে ইজারদার এবং ক্রেতা-বিক্রেতাদের সে নির্দশনা দেওয়া হয়েছে।

সদর উপজেলা প্রশাসন জানায়, গতকাল মঙ্গলবার (২৭ জুলাই) সদর উপজেলার তিনটি অস্থায়ী হাটের ইজারা প্রদান করা হয়েছে। হাটগুলো হলো- জকসিন বাজার, হাজিরপাড়া বাজার এবং ভাবানীগঞ্জ পূর্ব বাজার। বুধবার থেকে ঈদের আগেরদিন পর্যন্ত হাট পরিচালনা করতে পারবে ইজারাদাররা।

রায়পুর উপজেলা প্রশাসন জানায়, কুরবানীর পশু ক্রয়-বিক্রয়ের সুবিধার জন্য উপজেলা প্রশাসন তিনটি হাটের ইজারা দিয়েছে। অস্থায়ী এ হাটগুলো বসবে উপজেলার বাসাবাড়ী মাওলানা মো. আলী জামে মসজিদের দক্ষিণ পাশে, সুনামগঞ্জ বাজার এবং কাজির দিঘির পাড় বাজারে।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ইজারাদারদের হাট পরিচালনা এবং মুখে মাস্ক ব্যবহার করে ক্রেতা-বিক্রেতাদের হাটে আসার নির্দেশনা দেওয়া হয়েছে।

সদর উপজেলার জকসিন বাজারের ইজারাদার মোজাম্মেল হোসেন মিজান পাটওয়ারী জানান, বুধবার সকাল ১০ টা থেকে জকসিন বাজারের দক্ষিণে একটি ইটভাটায় অস্থায়ী ভিত্তিতে পশুর হাট বসবে। হাটে প্রশাসনের নির্দেশনা মোতাবেক যথাযথ স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনা করা হবে। ক্রেতা-বিক্রেতাও যেন স্বাস্থ্যবিধি মেনে হাটে আসে সে অনুরোধ জানান তিনি।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, ‘সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনেই যাতে হাটগুলো পরিচালনা করা হয়, সেজন্য ইজারাদারদের নির্দেশনা দেওয়া হয়েছে। লক্ষ্মীপুরে যে হাটগুলো বসবে সেগুলো সপ্তাহের প্রতিদিনই চলবে। পাশাপাশি উপজেলা নির্বাহী অফিসারদেরও নির্দেশনা দেওয়া হয়েছে সুবিধাজনক খোলামেলা স্থানে সীমিত পরিসরে হাট অনুমোদন দেওয়ার জন্য।’

এই হাটগুলো ঈদের আগের রাত পর্যন্ত চলবে বলেও জানান তিনি।

তিনি জানান, প্রত্যেকটা হাটেরই প্রবেশপথ থাকবে একটা, বের হওয়ার পথ থাকবে আরেকটা। গরুগুলোকে বাঁধার জন্য যে খুঁটি থাকবে তাও ন্যূনতম ছয় ফুট দূরত্বে থাকবে। প্রত্যেকটা হাটে একই পরিবার থেকে দুইজনের বেশি কোনো ক্রেতা আসতে পারবে না। যারা আসবেন তাদের, অবশ্যই মাস্ক পরিধান করে আসতে হবে। ইজারাদাররা এ বিষয়টি নিয়ন্ত্রণ করবেন, যিনি গরু নিয়ে আসবেন তার ক্ষেত্রেও একই নিয়ম, তার সঙ্গে দুইয়ের বেশি ব্যক্তি হাটে আসতে পারবেন না। পাইকাররাও গরুগুলোকে বেঁধে নিরাপদ দূরত্বে থাকবে। তারও মাস্ক বাধ্যতামূলক।

জেলা প্রশাসক বলেন, ‘প্রতিটি পশুর হাটে গরুর স্বাস্থ্য পরীক্ষার জন্য থাকবে প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তাদের নেতৃত্বে একটি টিম। ব্যাংকের প্রতিনিধিরা থাকবেন জালটাকা শনাক্তকরণের জন্য, পাশপাশি মাস্ক পরিধান নিশ্চিতসহ যেকোনো ধরনের দৃবৃত্তায়ন ঠেকানোর জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও সার্বক্ষণিক দায়িত্বে থাকবেন। কেউ যেন হয়রানির শিকার না হয় তাও নিশ্চিত করবেন।

প্রতিটি হাটে জেলা প্রশাসনের মোবাইল টিম থাকবে, পাশপাশি ম্যাজিস্ট্রেটরাও দায়িত্ব পালন করবেন। প্রয়োজনবোধে জেলা প্রশাসক নিজেই সরেজমিন হাট পরিদর্শনে যাবেন বলেও জানিয়েছেন তিনি। জেলা প্রশাসনের এডিসিসহ উপজেলা নির্বাহী অফিসাররা উপজেলার হাটগুলোতে সরাসরি তদারকি করবেন, যেন সরকার নির্ধারিত বিধিগুলো হাটে সঠিকভাবে প্রতিপালন করা হয়। মাস্ক পরিধান, হাটের প্রবেশমুখে সাবান-পানির ব্যবস্থা, হ্যান্ড স্যানিটাইজার, সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিতের জন্যও তারা কাজ করবেন। যদি কেউ তা না করেন, তাহলে সেখানে মোবাইল কোর্টের ব্যবস্থাও থাকবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশক:

মোহাম্মদ মাহমুদুল হক

প্রধান কার্যালয়ঃ

এ.আর. ম্যানশন
91/1, রেহান উদ্দিন ভূঁইয়া সড়ক
লক্ষ্মীপুর পৌরসভা, লক্ষ্মীপুর।
মোবাইলঃ 01711113943

ই-মেইলঃ dailykalerprobaho@gmail.com

Copyright © 2016 All rights reserved www.kalerprobaho.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com