• ঢাকা,বাংলাদেশ
  • বুধবার | ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ | বর্ষাকাল | দুপুর ১২:৩৭
  • আর্কাইভ

লক্ষ্মীপুরের ঐতিহ্যে ভেকুর আঁচড় : ভেঙ্গে ফেলা হচ্ছে মটকা মসজিদ 

৪:৫৮ অপরাহ্ণ, মার্চ ২২, ২০১৮

নিজস্ব প্রতিনিধি:

লক্ষ্মীপুরের ঐতিহ্য সংরক্ষণ না করে ভেকু মেশিন দিয়ে ভেঙ্গে ফেলা হচ্ছে। জেলার পুরাকীর্তি ও ঐতিহ্যবাহী লক্ষ্মীপুর মটক মসজিদ। এমন চিত্র দেখে দিনভর ফেসবুকে নিন্দার ঝড়।

বৃহস্পতিবার (২২ মার্চ) সকাল পৌরসভার ১০ নং ওয়ার্ডের লক্ষ্মীপুর-রামগতি সড়কের মজুপুর গ্রামে অবস্থিত এ মসজিদটি ভেকু মেশিন দিয়ে ভাঙ্গতে দেখা যায়। মসজিদ কমিটির লোকজন বলছে একই জায়গায় নতুন একটি মসজিদ নির্মাণ করার লক্ষ্যে ভেঙ্গে ফেলা হচ্ছে পুরাতনটি। হাজার হাজার ফেসবুক পাঠক কমিটির সিদ্ধান্ত মেনে নিতে পারেনি।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক কার্যালয়ের ওয়েবসাইটে জেলার পুরাকীর্তির তালিকায় মসজিদটির ছবিসহ বর্ণনা রয়েছে। বড় একটি গম্বুজ বিশিষ্ট মসজিদটি স্থানীয়দের কাছে মটকা মসজিদ নামেই পরিচিত। বাংলা ১২০৬ সালে নির্মিত হয় এ মসজিদটি। তাই ২শ ১৮ বছরের এ পুরাতন মসজিদটির ভাঙ্গার দৃশ্যটি অনেকেই মেনে নিতে পারছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক মসজিদ কমিটির এক সদস্যের সাথে কথা বললে তিনি জানান, কমিটির সদস্যের অনেকেই মসজিদের পুরানো এ ভবনটি ভাঙ্গার পক্ষে ছিলেন না। তাদের মতামত ছিল মসজিদের মূল ভবনটি সংস্কার করে এর সৌন্দর্যবর্ধন করে পিছনের দুর্বল ৩য় তলা ভবন ভবনটি ভেঙ্গে মূল ভবনের উত্তরের খালি জায়গাসহ নতুন ভবন তৈরি করতে। কিন্তু তাদের মতামত উপেক্ষিত হয়েছে।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ও লক্ষ্মীপুর পৌর আওয়ামলীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বলেন, পুরাতন মসজিদের মুসল্লিদের স্থান সংকুলান না হওয়ায় মসজিদ কমিটির সিদ্ধান্তে ৩ তলা বিশিষ্ট নতুন মসজিদ নির্মাণ করা হবে। যেখানে তৃতীয় তলার উপরে এ মসজিদের ন্যায় গম্বুজ (মটকা ) তৈরি করা হবে। কিন্তু পুরাকীর্তি হিসেবে এটি ভাঙ্গতে মসজিদ কমিটি পারে কিনা ? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি তাদের জানা ছিল না।

এ বিষয়ে জানতে চেয়ে লক্ষ্মীপুর জেলা প্রশাসকের সাথে কথা বলা সম্ভব হয়নি। তবে লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দিন পাঠান বলেন, এটা আমাদের ঐতিহ্য, এটা কে না ভেঙ্গে বরং সংরক্ষণ দরকার ছিল।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com