• ঢাকা,বাংলাদেশ
  • বৃহস্পতিবার | ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | সকাল ১০:০৬
  • আর্কাইভ

রায়পুরে ৯ জেলের দন্ড, নৌকা-জাল জব্দ

৭:১১ অপরাহ্ণ, এপ্রি ২০, ২০২০

নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে জাটকা ইলিশ শিকারের দ্বায়ে আটককৃত জেলে

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরে রায়পুরে মেঘনা নদীতে মাছ শিকারের দায়ে ৯ জেলেকে এক বছর করে কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এরমধ্যে তিনজনের ৩ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

সোমবার দুপুরে রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরীন চৌধুরীর ভ্রাম্যমাণ আদালত এ আদেশ দেয়। রায়পুর উপজেলা কোস্টগার্ডের কন্টিজেন্ট কমান্ডার মোহাম্মদ মোখলেছুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

অর্থদ-প্রাপ্ত জেলেরা হলেন- দাদন গাজী, শহিদ, মিজান মাঝি, হোসেন, শাহাদাত হোসেন, শাহ আলম সর্দার, রহমত আলী, ইউসুফ আলী ও রাজিব সর্দার। এরা সবাই রায়পুর, হাইমচর ও হিজলা উপজেলার বাসিন্দা।

উপজেলা কোস্টগার্ড সূত্র জানায়, নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা নদীতে মাছ শিকারে যায়। সোমবার ভোরে নিয়মিত অভিযানে বের হয়ে মেঘনা নদীর বিভিন্ন এলাকা থেকে ১১ জেলেকে আটক করা হয়। পরে বিকেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৯ জেলেকে এক বছর করে কারাদ- দেয়া হয়। এরমধ্যে তিনজনের ৩ হাজার টাকা করে ৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দুইজন জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়। তাদের কাছ থেকে জব্দকৃত প্রায় ১৫০ কেজি জাটকা মাটিতে পুঁতে ফেলা হয়েছে। এসময় জব্দ হওয়া ৩০ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়। একটি নৌকা মৎস্য বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

রায়পুর উপজেলা কোস্টগার্ডের কন্টিজেন্ট কমান্ডার মোহাম্মদ মোখলেছুর রহমান জানান, জাটকা সংরক্ষণে নদীতে মাছ শিকার রোধ নিশ্চিত করতে তাদের অভিযান অব্যাহত রয়েছে। নিষেধাজ্ঞার শেষ মুহুর্ত পর্যন্ত তাদের এ অভিযান চলমান থাকবে।

প্রসঙ্গত, মার্চ-এপ্রিল দুই মাস জাটকা রক্ষায় মেঘনা নদীতে সব প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। নিষেধাজ্ঞা অমান্য করলে জেল-জরিমানার বিধান রয়েছে।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com