• ঢাকা,বাংলাদেশ
  • মঙ্গলবার | ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | রাত ১০:৩৪
  • আর্কাইভ

রামগতিতে বিপুল পরিমাণ চিংড়ি পোনা উদ্ধার : মালামাল জব্দ জেল জরিমানা 

৪:৪১ অপরাহ্ণ, মে ১০, ২০১৮

নিজস্ব প্রতিনিধি :

লক্ষ্মীপুরের রামগতিতে ৬০ হাজার চিংড়ি মাছের পোনাসহ আকরাম নামের এক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। এসময় ২টি দোকান থেকে বিপুল পরিমান পোনা মজুদ রাখার মালামাল জব্দ করে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৩০ হাজার টাকা জরিমানা,অনাদায়ে ২ মাসের জেল প্রদান করা হয়।আকরাম রামগতি পৌরসভার আলেকজান্ডার এলাকার আবদুল গণির ছেলে।

বৃহস্পতিবার ( ১০মে) সকালে আলেকজান্ডার বাজারের দায়রা বাড়ী রোডে ২ দোকানে অভিযান করা। এসময় ৬০ হাজার চিংড়ি পোনা,৪০ টি পোনা পরিবহণ ড্রাম,৪টি বড় পাতিল জব্দ করা হয়।

পরে মোবাইল  উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আজগর আলী অভিযান ও আদালত পরিচালনা করেন।

এর আগে, বুধবার (৯মে) বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত মেঘনার তীরবর্তী চর রমিজ ইউনিয়নের ওছখালী ঘাটে রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আজগর আলী’র নেতৃত্বে অভিযান  চালিয়ে চিংড়ি মাছের পোনা ও  পোনা মজুদ রাখার মালামাল জব্দ করেন।

এ সময় ৫০ হাজার চিংড়ী পোনা, ৩০০টি বড় ড্রাম (ব্যারেল),২০ টি বড় পাতিল জব্দ ও ১০০ টির মতো সিমেন্টের তৈরী বড় পাত্র ধ্বংস করা হয়েছে বলেও জানান ইউএনও। অভিযানের খবর পেয়ে ব্যবসায়ীরা পালিয়ে যায় । পরে রাতেই জব্দ করা চিংড়ির পোনাগুলো মেঘনা নদীতে অবমুক্ত করা হয়।

অভিযান পরিচালনার সময় উপজেলা সিনিয়র মৎস্য  কর্মকর্তা জসিম উদ্দিন,সহকারী মৎস্য কর্মকর্তা কামাল উদ্দিন,কোস্টগার্ড কন্টিজেন্ট কমান্ডার রবিউল হাসান ও রামগতি নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবদুল মতিন ও চর রমিজ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো: বেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর আলী জানান, অসাধু  ব্যবসায়ীরা কিছু জেলেকে দিয়ে অবৈধভাবে নদীতে চিংড়ির পোনাসহ বিভিন্ন প্রজাতির মাছের পোনা ধ্বংস করছেন। গোপন সংবাদের ভিত্তিতে ওছখালী এলাকায় চার ঘন্টা ব্যাপী অভিযান চালানো হয়।

উল্লেখ্য, গলদা চিংড়ি  পোনা ধরার সময় বিভিন্ন প্রজাতির অসংখ্য পোনা-ডিম মশারি জালে উঠে আসে তাই ২০০০ সালের ২১ সেপ্টেম্বর মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে দেশের উপকূলীয় এলাকায় মাছের পোনা আহরণ নিষিদ্ধ করা হয়।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com