• ঢাকা,বাংলাদেশ
  • বৃহস্পতিবার | ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | সকাল ৮:৩২
  • আর্কাইভ

মেঘনার ভাঙন রোধে ক্যাপিটাল ড্রেজিং ও গ্রোয়েন বাঁধ নির্মাণের দাবিতে কমলনগরে মানববন্ধন

৫:২১ অপরাহ্ণ, আগ ০৯, ২০২০

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরের মেঘনা নদীতে ক্যাপিটাল ড্রেজিং করে নদী শাসন করে এবং গ্রোয়েন বাঁধ নির্মাণের মাধ্যমে উপকূলীয় এলাকা রক্ষার দাবি জানিয়েছে কমলনগর উপজেলাবাসী। এ উপলক্ষে রবিবার সকালে কমলনগর উপজেলা পরিষদের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে তারা। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে ভাঙন রোধে কার্যকর প্রদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন মানববন্ধনকারীরা।

কমলনগর নদী শাসন সংগ্রাম পরিষদ জানায়, দেশী এবং বিদেশী বিভিন্ন নদ-নদী এবং উজান থেকে বয়ে আসা লাখ লাখ টন পলি, বালি, কাঁকর ও জীবাশ্ন মেঘনা নদীর মোহনায় জমে নদীর মূল চ্যানেল ভরাট হয়ে গেছে। নদীর মধ্যভাগে জেগে উঠেছে অসংখ্য ডেগাচর ও ডুবোচর। এতে করে মেঘনা নদীতে ভয়াভহ ভাঙন অব্যাহত রয়েছে।

অনবরত ভাঙনে কমলনগর উপজেলার প্রায় ১৫ কিলোমিটার ভূমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙনে কারণে উপকূলীয় বাসিন্দারের বসত বাড়ি, ফসলি জমি, রাস্তাঘাট, হাট-বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানসহ বেশকিছু স্থাপনা মেঘনায় বিলীন হয়ে গেছে। সঠিক পদ্বতিতে নদী শাসন এবং বাঁধ না দেওয়ার কারণে ভাঙন রোধ করা যাচ্ছে না।

অপরিকল্পিতভাবে জিও ব্যাগ ও বালুর বস্তা দিয়ে ভাঙন রোধের চেষ্টা করা হলেও তা কোন কাজে আসছে না। উল্টো সরকারের কোটি কোটি টাকা জলে গচ্ছা যাচ্ছে।

সংগঠনটির দাবি, বিশেষজ্ঞদের দিয়ে যথাযথ জরিপ করে নদী ভাঙন রোধে একটি স্থায়ী সমাধান খুঁজে বের করা। নদীর মূল চ্যালেন অবমুক্ত করে ডেগাচর-ডুবোচর কেটে ক্যাপিটাল ড্রেজিং এর আওতায় এনে অধিক ভাঙন কবলিত এলাকায় গ্রোয়েন বাঁধ নির্মাণ করা। এতে লক্ষ্মীপুরের কমলনগর, রামগতি, রায়পুর ও সদর উপজেলাকে মেঘনা নদীর ভাঙন থেকে রক্ষা করা সম্ভব হবে।

মানবন্ধনকারীরা ভাঙন কবলিত মানুষের মধ্যে সরকারি খাসজমি বন্দোবস্ত দিয়ে তাদের পুর্নবাসন করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এতে স্থানীয় জনপ্রতিনিধিসহ সরকারের শীর্ষ পর্যায়ের লোকজনকে এগিয়ে আসার অনুরোধ করেন তারা। এছাড়া ভাঙন রোধে দ্রুত কার্যকর প্রদক্ষেপ না নিলে বৃহত্তর অন্দোলনের হুমকি দেন ভাঙন কবলিত উপকূলীয় বাসিন্দারা।

কমলনগর নদী শাসন সংগ্রাম পরিষদের আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওমর ফারুক সাগর, সংগঠনের আহ্বায়ক অধ্যক্ষ আব্দুল মোতালেব, সদস্য সচিব সাংবাদিক এম এ মজিদ, যুগ্ম আহ্বায়ক ইউসুফ আলী মিঠু, সাইফ উদ্দিন চৌধুরী, ইব্রাহিম খলিল, সাহাব উদ্দিন, মোস্তাফিজ হাওলাদার প্রমুখ। এতে বিভিন্ন পেশাজীবি ও সংগঠনের সদস্যরা অংশ নেয়।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com