• ঢাকা,বাংলাদেশ
  • মঙ্গলবার | ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | শীতকাল | দুপুর ২:৫১
  • আর্কাইভ

এবার ডাক্তার যাবে রোগীর বাড়ি

৮:৪৭ অপরাহ্ণ, এপ্রি ০৪, ২০২০

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসের আতঙ্কে সাধারণ চিকিৎস্যা সেবা ব্যহত হচ্ছে। বর্তমানের সরকারী এবং বেসরকারী হাসপাতালে কমে গেছে রোগীর সংখ্যা। বিভিন্ন ক্লিনিকগুলোতে প্রইভেট চেম্বারে রোগী দেখা সীমিত করে দিয়ে চিকিৎস্যকরা।

এতে করোনা ভাইরাসে ছাড়াও অন্যান্য রোগে আক্রান্ত বিভিন্ন বয়সী রোগীরা গত কয়েকদিন পাচ্ছেনা সঠিক চিকিৎস্যা সেবা। আনেকটা গ্রামের হাতুড়ে ডাক্তারদের ওপর নির্ভরশীল থাকতে হয়েছে তাদের।

তবে এমন পরিস্থিতিতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে লক্ষ্মীপুর জেলা স্বাস্থ্য বিভাগ। এখন থেকে নির্দিষ্ট হটলাইনে কল দিলে চিকিৎস্যকরা রোগীর বাড়িতে গিয়ে চিকিৎস্যা সেবা দিয়ে আসবেন।

তাই জেলা সিভিল সার্জন কর্যালয় থেকে গঠন করা হয়েছে ‘ভ্রাম্যমাণ মেডিকেল টিম’। মেডিকেল টিম হটলাইন নাম্বার দু’টি হলো, ০১৮৮৯৭৫৩০৩৯ ও ০১৬৩১৬২০৮০৫।

তবে সাধারণ রোগীর ক্ষেত্রে মোবাইলের মধ্যেমে চিকিৎস্যা সংক্রান্ত পরামর্শ প্রদান করা হবে।

শনিবার (৪ এপ্রিল) দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সামনে এ ভ্রাম্যমাণ মেডিকেল  টিমের উদ্বোধন করেন লক্ষ্মীপুরের পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান।

এসময় উপস্থিত ছিলেন, জেলা সিভিল সার্জন ডাঃ আবদুল গাফ্ফার, জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) উপ পরিচালক মানিক চন্দ্র দে, অতিরিক্ত পুলিশ সুপার রিয়াজুল কবির, সহকারী পুলিশ সুপার মং নে থোয়াই মারমা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সালাহ উদ্দিন টিপু, লক্ষ্মীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবদুল মালেক, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আনোয়ার হোসেন প্রমুখ।

সিভিল সার্জন ডাঃ আবদুল গাফ্ফার জানান, করেনা ভাইরাস প্রাদুর্ভাবে মানুষ অসুস্থ্য হলেও ভয়ে হাসপাতাল যেতে চাচ্ছেন না। তাই জেলার সাধারণ মানুষের সুরক্ষা নিশ্চিত করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। ফোন দিলেই ভ্রাম্যমাণ মেডিকেল টিম চলে যাবে রোগীর বাড়িতে। এতে সার্বিক সহযোগিতা করেছেন এম ছাত্তার ট্রাস্ট। তিনি আরো জানান, চিকিৎসা সেবা নিতে দুটি হট লাইন চালু রয়েছে। প্রাথমিক রোগের চিকিৎসা ও পরামর্শ পাওয়া যাবে এ হট লাইন ও ভ্রাম্যমাণ মেডিকেল টিমের কাছে।

পুলিশ সুপার ড. এ. এইচ. এম কামরুজ্জামান বলেন, জেলার সকল ভুক্তভোগী রোগী ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে সেবা পাবে। করোনার দূর্যোগের মুহুর্তে কেউ যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় সে দিকে লক্ষ্য রেখে এ মেডিকেল টিম কাজ করবেন বলে আশা করি।

এদিকে লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা যুবলীগের সভাপতি এ. কে. এম সালাহ উদ্দিন টিপুর উদ্যোগে একটি মেডিকেল টিম গঠন করা হয়। এরই মধ্যে মেডিকেল টিমটি বাড়ি বাড়ি গিয়ে রোগীদের সেবা প্রদান করে আসছে।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com