• ঢাকা,বাংলাদেশ
  • বুধবার | ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | শীতকাল | রাত ৩:৪৭
  • আর্কাইভ

উপকূলীয় এলাকায় অসহায়দের মাঝে সুপেয় পানির ব্যবস্থা করছে হিউম্যান রিলিফ ফাউন্ডেশন

৯:৪৭ অপরাহ্ণ, নভে ২৪, ২০২০

নিজস্ব প্রতিবেদক : নদীর তীরবর্তী উপকূলীয় এলাকার বাসিন্দাদের মধ্যে সুপেয় পানির চরম সংকট থাকে। দূর দুরান্ত থেকে বাসিন্দারা পান করার পানি সংগ্রহ করে তাদের নিত্য দিনের চাহিদা পূরণ করে। এতে কিছুটা দুর্ভোগ পোহাতে হয় তাদের।

যদিও স্বাবলম্বীরা নিজেদের অর্থায়নে টিউবয়েল বসিয়ে পানির ব্যবস্থা করতে পারে। তবে অসহায়দের কথা চিন্তা করে তাদের পাশে এসে দাঁড়িয়েছে ‘হিউম্যান রিলিফ ফাউন্ডেশন’ নামে লন্ডন ভিত্তিক একটি সংস্থা।

সংস্থাটি তাদের অর্থায়নে লক্ষ্মীপুরের রামগতি এবং পাশর্^বর্তী নোয়াখালী এলাকার চরাঞ্চলের প্রায় ২০টি স্থানে সুপেয় পানির জন্য টিউবয়েল স্থাপন করে দিয়েছে। এতে করে উপকৃত হচ্ছে ওইসব এলাকার বাসিন্দারা।

সরেজমিনে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরপোড়াগাছাতে গিয়ে হিউম্যান রিলিফ ফাউন্ডেশন এর সহযোগীতায় স্থাপিত বেশ কয়েকটি টিউবয়েল দেখা গেছে।

সুবিধাভোগীরা জানান, দীর্ঘদিন থেকে তাদের সুপেয় পানির জন্য দুর্ভোগ পোহাতে হয়েছে। বাড়ি থেকে অনেক দূরে গিয়ে তাদের পানি আনতে হতো। কোন কোন টিউবয়েলের পানি আবার নোনাযুক্ত ছিলো। নিজ খরচে টিউবয়েল বসানো তাদের জন্য ব্যয় বহুল ছিলো।

তারা জানান, হিউম্যান রিলিফ ফাউন্ডেশন এর পক্ষ থেকে তাদের এলাকায় যে টিউবয়েল স্থাপন করা হয়েছে- তা থেকে তারা সুপেয় পানির চাহিদা পূরণ করতে পারছেন। তাই সংস্থ্যাটিকেও ধন্যবাদ জানান তারা।

জানা গেছে, আবদুল ওয়াদেদ রুবেল নামে এক ব্যক্তির সহযোগীতায় হিউম্যান রিলিফ ফাউন্ডেশন উপকূলীয় এলাকায় দুস্থ্য এবং অসহায়দের মাঝে বিভিন্ন ধরণের সহযোগীতা করে আসছে।

তিনি জানালেন, লন্ডন ভিত্তিক সংস্থাটি দারিদ্যদের জন্য কাজ করে যাচ্ছে। এরই মধ্যে তাঁর মাধ্যমে হিউম্যান রিলিফ ফাউন্ডেশন রামগতিতে নদী ভাঙনের শিকার চার পরিবারকে ঘর নির্মাণ করে দিয়েছেন। সুপেয় পানির জন্য টিউবয়েলের ব্যবস্থা করেছেন। এছাড়া এতিম এবং অসহায় শিশুদের জন্যও কাজ করে যাচ্ছে সংস্থাটি।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com