• ঢাকা,বাংলাদেশ
  • মঙ্গলবার | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | সকাল ১০:৫৯
  • আর্কাইভ

আনুষ্ঠানিক ভাবে “সেঁজুতি নেদারল্যান্ডস ”এর যাত্রা শুরু

১২:২৬ অপরাহ্ণ, আগ ১১, ২০২০

নাজনীন নিগার হীরা, নেদারল্যান্ডস : মানুষের মনোজগতের কুসংস্কার ও অন্ধকার দুর করে আলোকিত মানুষের পৃথিবী গড়তে আনুষ্ঠানিক ভাবে “সেঁজুতি নেদারল্যান্ডস ”এর যাত্রা শুরু করেছে।

শনিবার (৮ আগষ্ট ) স্থানীয় সময় সকালে নেদারল্যান্ডসের  ওয়াখেনিখেন শহরের “কুইন অফ ইন্ডিয়া ”রেস্তোরায় পরিচিতি সভা ও ঈদ পুনর্মিলনী মধ্য দিয়ে “সেঁজুতি”র যাত্রা শুরু হয়।

সেঁজুতি বাংলাদেশ প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অ্যাডভোকেট মুরাদ  আল হাসান চৌধুরী ভিডিও কনফারেন্স এর মাধ্যমে অনুষ্ঠানটির উদ্বোধন ঘোষনা করেন । এসময় তিনি  সেঁজুতি নেদারল্যান্ডসের  সংশ্লিষ্ট  সকলকে অভিনন্দন জানিয়ে সুসংহত ও ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান । মানুষের মনো জগতের কুসংস্কার,অন্ধকার দুর করে আলোকিত মানুষের পৃথিবী গড়তে , ভেতরের আলোকে জ্বালাতে হবে বলে মনে করেন তিনি ।

সেঁজুতির সংগঠক নাজনীন নিগার হীরা এবং মেহদি হাসান মাসুদ এর অনবদ্য  দ্বৈত সঞ্চালনায় সেঁজুতি নেদারল্যান্ডসের কান্ট্রি  ডিরেক্টর ফারজানা পুষ্পিতা তার স্বাগতিক বক্তব্যর মধ্য দিয়ে সভার আনুষ্ঠানিকতা শুরু হয় ।

ফারজানা পুষ্পিতা বলেন, সেঁজুতি নেদারল্যান্ডসের সূচনা ,লক্ষ্য, উদ্দেশ্য,কার্যক্রম কেমন হবে ।সেঁজুতি মানে হচ্ছে সাঁঝের বাতি । যেখানে অন্ধকার সেখানে আলোর দরকার, অন্ধকার আলোকিত করা এবং আলোকিত মানুষ গড়ায় বাংলাদেশের মুক্তি যুদ্ধের  চেতনা ও সংস্কৃতি ভিত্তিক মানবাধিকার সংগঠন হবে আমাদের সেঁজুতির লক্ষ্য ও উদেশ্য ।আমাদের দেশ এবং দেশের মহান মুক্তিযুদ্ধের চেতনা,বাঙ্গালী সংস্কৃতি চর্চার মাধ্যমে মানবাধিকার সচেনতা গড়ে তোলাই সেঁজুতির মুখ্য কাজ ।

তিনি আরও বলেন নেদারল্যান্ডস বাংলা ভাষী শিশুদের প্রমিত উচ্চারণে বাংলা শেখা ,আবৃত্তি ও চিত্রাঙ্কণ প্রশিক্ষণের মাধ্যমে আপাতত যাত্রা শুরু করবেন বলে আশা ব্যক্ত করছেন ।বাংলা সংস্কৃতিকে বিস্তৃত করতে প্রকৃত সংস্কৃত মনা ,প্রগতিশীল, নারী  ও তরুনদের  নেতৃত্ব  খুবই জরুরি। আজকের সেঁজুতি নেদারল্যান্ডস এর সৃষ্টিই হবে  আগামী সেঁজুতি নেদারল্যাডস এর বাংলা কৃষ্টি ।

এছাড়াও বক্তব্য রেখেছেন সেঁজুতি নেদারল্যান্ডসের সংগঠক রেবেকা সুলতানা মুক্তি। তিনি বলেন ,মুক্তার সন্ধানে  মানুষ যেমন ঝিনুক খুঁজে ,তেমনি অনেক ঝিনুক থেকে ছেঁকে সহকর্মীদের বের করেছেন । সেঁজুতির সূচনা লগ্ন থেকে যুক্ত হতে পেরে তিনি আনন্দিত ।

এছাড়া বক্তব্য রাখেন  সংগঠক সুদীপ্ত, সদস্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন নেওয়াজ রহমান  ,ওয়াফি দেলোয়ার এবং শাহারিয়ার বারী প্রমূখ ।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com