; charset=UTF-8" />
বুধবার | ২১শে অক্টোবর, ২০২০ ইং | ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | হেমন্তকাল | রাত ১০:৪১

আনুষ্ঠানিক ভাবে ‘সেঁজুতি নেদারল্যান্ডস’ এর যাত্রা শুরু

নাজনীন নিগার হীরা, নেদারল্যান্ডস : মানুষের মনোজগতের কুসংস্কার ও অন্ধকার দূর করে আলোকিত মানুষের পৃথিবী গড়তে আনুষ্ঠানিক ভাবে ‘সেঁজুতি নেদারল্যান্ডস’ এর যাত্রা শুরু করেছে।

শনিবার (৮ আগষ্ট) স্থানীয় সময় সকালে নেদারল্যান্ডসের ওয়াখেনিখেন শহরের “কুইন অফ ইন্ডিয়া” রেস্তোরায় পরিচিতি সভা ও ঈদ পুনর্মিলনী মধ্য দিয়ে “সেঁজুতি”র যাত্রা শুরু হয়।

সেঁজুতি বাংলাদেশ প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অ্যাডভোকেট মুরাদ  আল হাসান চৌধুরী ভিডিও কনফারেন্স এর মাধ্যমে অনুষ্ঠানটির উদ্বোধন ঘোষণা করেন। এসময় তিনি সেঁজুতি নেদারল্যান্ডসের সংশ্লিষ্ট  সকলকে অভিনন্দন জানিয়ে সুসংহত ও ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান। মানুষের মনো জগতের কুসংস্কার, অন্ধকার দূর করে আলোকিত মানুষের পৃথিবী গড়তে ভেতরের আলোকে জ্বালাতে হবে বলে মনে করেন তিনি।

সেঁজুতির সংগঠক নাজনীন নিগার হীরা এবং মেহদি হাসান মাসুদ এর অনবদ্য দ্বৈত সঞ্চালনায় সেঁজুতি নেদারল্যান্ডসের কান্ট্রি  ডিরেক্টর ফারজানা পুষ্পিতা তার স্বাগতিক বক্তব্যর মধ্য দিয়ে সভার আনুষ্ঠানিকতা শুরু হয়।

ফারজানা পুষ্পিতা বলেন, সেঁজুতি নেদারল্যান্ডসের সূচনা, লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রম কেমন হবে। সেঁজুতি মানে হচ্ছে সাঁঝের বাতি। যেখানে অন্ধকার সেখানে আলোর দরকার, অন্ধকার আলোকিত করা এবং আলোকিত মানুষ গড়ায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের  চেতনা ও সংস্কৃতি ভিত্তিক মানবাধিকার সংগঠন হবে আমাদের সেঁজুতির লক্ষ্য ও উদেশ্য। আমাদের দেশ এবং দেশের মহান মুক্তিযুদ্ধের চেতনা, বাঙ্গালী সংস্কৃতি চর্চার মাধ্যমে মানবাধিকার সচেনতা গড়ে তোলাই সেঁজুতির মুখ্য কাজ।

তিনি আরও বলেন নেদারল্যান্ডস বাংলা ভাষী শিশুদের প্রমিত উচ্চারণে বাংলা শেখা, আবৃত্তি ও চিত্রাঙ্কণ প্রশিক্ষণের মাধ্যমে আপাতত যাত্রা শুরু করবেন বলে আশা ব্যক্ত করছেন। বাংলা সংস্কৃতিকে বিস্তৃত করতে প্রকৃত সংস্কৃত মনা, প্রগতিশীল, নারী ও তরুণদের নেতৃত্ব  খুবই জরুরি। আজকের সেঁজুতি নেদারল্যান্ডস এর সৃষ্টিই হবে আগামী সেঁজুতি নেদারল্যাডস এর বাংলা কৃষ্টি।

এছাড়াও বক্তব্য রেখেছেন সেঁজুতি নেদারল্যান্ডসের সংগঠক রেবেকা সুলতানা মুক্তি। তিনি বলেন, মুক্তার সন্ধানে মানুষ যেমন ঝিনুক খোঁজে, তেমনি অনেক ঝিনুক থেকে ছেঁকে সহকর্মীদের বের করেছেন। সেঁজুতির সূচনা লগ্ন থেকে যুক্ত হতে পেরে তিনি আনন্দিত।

এছাড়া বক্তব্য রাখেন সংগঠক সুদীপ্ত, সদস্য নেওয়াজ রহমান, ওয়াফি দেলোয়ার এবং শাহারিয়ার বারী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশক:

মোহাম্মদ মাহমুদুল হক

প্রধান কার্যালয়ঃ

এ.আর. ম্যানশন
91/1, রেহান উদ্দিন ভূঁইয়া সড়ক
লক্ষ্মীপুর পৌরসভা, লক্ষ্মীপুর।
মোবাইলঃ 01711113943

ই-মেইলঃ dailykalerprobaho@gmail.com

Copyright © 2016 All rights reserved www.kalerprobaho.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com