• ঢাকা,বাংলাদেশ
  • মঙ্গলবার | ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | সকাল ৯:৪৮
  • আর্কাইভ

আগামীকাল রায়পুর পৌরসভার ভোটগহণ : প্রভাবমুক্ত নির্বাচন চান ভোটাররা

৪:০৪ অপরাহ্ণ, ফেব্রু ২৭, ২০২১

মো. নিজাম উদ্দিন : ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্বতিতে আগামীকাল রোববার (২৮ ফেব্রুয়ারী) অনুষ্ঠিতব্য লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার নির্বাচনকে ঘিরে শংকা প্রকাশ করছেন স্থানীয় ভোটাররা। ইতোমধ্যে নির্বাচনী প্রচারকালে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে নৌকা প্রতীকের প্রার্থীকে জয়ী করতে প্রভাব বিস্তারের বিভিন্ন ঘটনায় সাধারণ ভোটারদের মাঝে আতঙ্ক বিরাজ করছে বলে জানা গেছে। এ কারণে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান নিয়ে ভোটারদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা সৃষ্টি হয়েছে।

এছাড়া, দলটির কেন্দ্রীয় ও জেলা নেতারা প্রকাশ্যে নৌকায় ভোট দেয়ার জন্য কাউন্সিলর প্রার্থীদের অঙ্গীকার আদায় করেছেন বলে জানা যায়। তদুপুরি তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের একাধিক অভিযোগ উঠেছে নৌকা প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে।

নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে ততই উদ্বেগ-উৎকণ্ঠা বেড়েই চলছে ভোটারদের মনে। তারা দলীয় প্রভাবমুক্ত একটি নির্বাচন দাবি করেছেন। এ মর্মে প্রশাসনের যথার্থ ভূমিকা প্রত্যাশা করছেন ভোটররা।

তারা জানান, ভোট কেন্দ্র এবং এর আশেপাশের এলাকা প্রভাবমুক্ত থাকলে তারা নির্ভিগ্নে কেন্দ্রে যেতে পরবেন। সুষ্টু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা হলে তারা যোগ্য প্রার্থীকে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। তবে নির্বাচন সংশ্লিষ্টরা বলছে, সুষ্ঠু নির্বাচনের জন্য তারা সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন।

জানা গেছে, গত ১ ফেব্রুয়ারী নৌকা প্রতীকের প্রার্থী গিয়াস উদ্দিন রুবেল ভাট ঢাকা থেকে রায়পুরে প্রবেশ করেই পথসভা শুরু করেন। এ সময় বহিরাগতদের নিয়ে তিনি রায়পুর শহরের শো-ডাউন করেন। নির্বাচন কমিশন থেকে প্রতীক বরাদ্ধে পাবার আগ থেকে প্রচারণা শুরু করেন তিনি। সরকারী দফতরে নির্বাচনী প্রচারণা করে আচরণবিধি লঙ্ঘনও করেছে নৌকার প্রার্থী। গত বুধবার (২৪ ফেব্রুয়ারী) আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী এলাকায় মঞ্চ তৈরী করে যুবলীগের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। পরদিন একই স্থানে স্বেচ্ছাসেবক লীগের সমাবেশ করার কথা থাকলেও প্রশাসনিক নিষেধাজ্ঞা থাকায় সমাবেশ স্থগিত করা হয়।

তার পক্ষে স্থানীয় আওয়ামীলীগ কর্তৃক আয়োজিত সভাগুলোতেও বহিরাগত লোকদের উপস্থিতি ছিলো। এছাড়া ভোটের দিন কেন্দ্রগুলোতে আওয়ামীলীগের প্রতিনিধি হিসেবে জেলার বিভিন্ন স্থানের ইউপি চেয়ারম্যান ও জনপ্রতিনিধিদের অবস্থান নেওয়া ঘোষণা দেওয়া হয়েছে।

রায়পুর পৌরসভার মেয়র প্রার্থী গিয়াস উদ্দিন রুবেল ভাট গণমাধ্যমকে বলেন, আমরা অত্যন্ত সুষ্ঠু পরিবেশে গণসংযোগ করছি। জনগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে। নেতাকর্মী ও নির্বাচন পরিচালনা কমিটিকে বলে দিয়েছি, তারা নির্বাচনী আচরণবিধি মেনে চলেন। তবুও আচরণবিধি লঙ্ঘনের কারনে জরিমানা করা হয়েছে।

প্রতিদ্বন্ধী বিএনপি সমর্থিত প্রার্থী এবিএম জিলানীর অভিযোগ, নির্বাচনে প্রচারণা চলাকালীন সময়ে তার প্রচার কাজে বাধা দিয়েছেন নৌকার প্রতীকের লোকজন। এছাড়া শুক্রবার সকালে তার বাসার সামনে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। তার কর্মী সমর্থকদের আতঙ্কের মধ্যে রাখতে নৌকার সমর্থকরা এ ধরণের ঘটনা ঘটাচ্ছে বলে দাবি করেন তিনি। এসব ঘটনায় তিনি প্রশাসনকে অবহিত করেছেন। কিছু কিছু ক্ষেত্রে প্রশাসন ব্যবস্থা নিয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মুহাম্মদ নাজিম উদ্দিন বলেন, নির্বাচনী এলাকায় আচরণবিধি দেখার জন্য ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। এরই মধ্যে আচরণবিধি লঙ্ঘনসহ প্রার্থীদের বিরুদ্ধে যে সকল অভিযোগ আসছে- সেগুলোর ভিত্তিতে জরিমানাসহ ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি জানান, সুষ্টু নির্বাচনের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনের দিন প্রতিটি ভোট কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, একজন এসআই ও একজন এএসআইসহ ৬জন পুলিশ সদস্য এবং ১৩ জন আনসার সদস্য নিয়োজিত থাকবে। নির্বাচনী এলাকায় দুই প্লাটুন বিজিবি সদস্য, ২৪ জন র‌্যাব সদস্য, পুলিশের ৬টি মোবাইল টিম সার্বক্ষণিক টহলে থাকবে।

উল্লেখ্য, ৫ম ধাপের পৌরসভা নির্বাচনে আগামী ২৮ ফেব্রুয়ারী (রবিবার) সকাল ৮ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রায়পুর পৌরসভার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ৯টি ওয়ার্ডের ১৩ কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ৬৩১ জন। এর ম্যেধ পুরুষ ভোটার ১১ হাজার ৯৯০ জন, নারী ভোটার ১১ হাজার ৬৪১ জন। সবগুলো কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হয়েছে।

নির্বাচনে আওয়মী লীগ এবং বিএনপি সমর্থিত প্রার্থী ছাড়াও প্রতিদ্বন্ধীতা করছেন ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের আব্দুল খালেক (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী মো. মাসুদ উদ্দিন ( নারিকেল গাছ), নাছির উদ্দিন সাগর (জগ) ও মো. মনির হোসেন (মোবাইল ফোন)।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ



Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com